বারবেলা পত্রিকা ডেস্ক :

চলতি বছরের প্রাথমিক ও এবতেদায়ি শিক্ষা সমাপনী পরীক্ষা শুরু হবে আগামী ১৮ নভেম্বর। চলবে ২৬ নভেম্বর পর্যন্ত। বুধবার প্রাথমিক শিক্ষা সমাপনী পরীক্ষাসংক্রান্ত জাতীয় স্টিয়ারিং কমিটির সভায় এই সূচি চূড়ান্ত করা হয়। সভায় সভাপতিত্ব করেন প্রাথমিক ও গণশিক্ষামন্ত্রী মোস্তাফিজুর রহমান ফিজার।

তিনি বলেন, এবার শতভাগ সৃজনশীল পদ্ধতিতে সমাপনী ও ইবতেদায়ি পরীক্ষা অনুষ্ঠিত হবে। নৈর্ব্যত্তিক বা এমসিকিউ প্রশ্ন থাকবে না। মন্ত্রণালয়ের সিদ্ধান্ত অনুযায়ী নৈর্ব্যত্তিক প্রশ্ন বাতিল করে সেখানে সম নম্বরের এক কথায় উত্তর ও সংক্ষিপ্ত প্রশ্ন যুক্ত করা হবে। তিনি আরও বলেন, সমাপনী ও ইবতেদায়ি পরীক্ষার নির্ধারিত রুটিন তৈরির কাজ চলছে। এই সপ্তাহের মধ্যেই পরীক্ষার রুটিন প্রকাশ করা হবে।

পরীক্ষার সূচি

প্রাথমিক শিক্ষা সমাপনীতে ১৮ নভেম্বর ইংরেজি, ১৯ নভেম্বর বাংলা, ২০ নভেম্বর বাংলাদেশ ও বিশ্ব পরিচয়, ২২ নভেম্বর প্রাথমিক বিজ্ঞান, ২৫ নভেম্বর গণিত, ২৬ নভেম্বর ধর্ম ও নৈতিক শিক্ষা পরীক্ষা হবে। ইবতেদায়ী সমাপনীতে ১৮ নভেম্বর ইংরেজি, ১৯ নভেম্বর বাংলা, ২০ নভেম্বর বাংলাদেশ ও বিশ্ব পরিচয় এবং বিজ্ঞান, ২২ নভেম্বর আরবি, ২৫ নভেম্বর গণিত, ২৬ নভেম্বর কুরআন ও তাজবীদ এবং আকাঈদ ও ফিকহ পরীক্ষা অনুষ্ঠিত হবে। বরাবরের মতো পরীক্ষার সময়কাল আড়াই ঘণ্টা। তবে এবার সকাল সাড়ে ১০টায় পরীক্ষা শুরু হয়ে চলবে বেলা ১টা পর্যন্ত। আগে বেলা ১১টায় শুরু হতো পরীক্ষা।-পদ্মাটাইমস

একটি মন্তব্য করুন

আপনার মন্তব্য লিখুন
আপনার নাম লিখুন