কোটা সংস্কার আন্দোলনকে ভিন্ন খাতে নিতে ই-মেইলগুলো কার?

0
274

নিউজ ডেস্ক:

কোটা সংস্কার আন্দোলন চালাকালে এ আন্দোলনের গতি-প্রকৃতিকে ভিন্ন রূপ দিতে নানা মহলের তৎপরতার কথা গণমাধ্যমে একাধিকভাবে প্রকাশ পেয়েছে। তারই ধারাবাহিকতায় অনুসন্ধানে বেরিয়ে এসেছে, কোটা সংস্কার আন্দোলন নিয়ে আদান-প্রদাণ করা বেশকিছু ই-মেইল ও তথ্য। মেইলগুলোতে আন্দোলনের গতি-প্রকৃতি বিষয়ে নানা পরামর্শ ও নির্দেশনা দেয়া হয়েছে। দেখা গেছে, একটি মেইল থেকে একইসাথে একাধিক ব্যক্তির মেইলে বার্তাগুলো পাঠানো হয়েছে। যা থেকে প্রতিয়মান হয়, কোটা সংস্কার আন্দোলনকে ভিন্নরূপ দিয়ে সরকারকে বিব্রতকর অবস্থায় ফেলতে একটি চক্র কাজ করেছিলো।

মেইলগুলো পর্যালোচনা করে দেখা যায়, শিরিন হক, শহিদুল আলম, রেহনুমা আহমেদ, রেজাউর রহমান লেলিনের ই-মেইল থেকে সারাহ হোসেন, বদিউল আলম মজুমদার, রেহনুমা আহমেদ, খুশি কবির, জ্যোতির্ময় বড়ুয়া, ড. জাফরুল্লাহ চৌধুরী, ড. আসিফ নজরুল, জিয়াউর রহমানের মেইলে পাঠানো হয়। যেখানে কোটা সংস্কার আন্দোলন নিয়ে উল্লেখিত ব্যক্তিদের তৎপরতা, তাদের অর্থ-সংস্থান করার অনুরোধ জানানো হয়। মেইলগুলো থেকে আন্দোলনে তৎপরতা অব্যাহত রাখতে বেশকিছু কর্মী যোগাড়েরও অনুরোধ জানানো হয়।

এদিকে অনুসন্ধানে বেরিয়ে আসা ওই ইমেলধারীরা কোটা সংস্কার আন্দোলনকে আন্তর্জাতিক মহলে ভিন্ন আঙ্গিকে প্রচার করতে বিদেশে অবস্থানরত সাংবাদকর্মীদের শরণাপন্ন হয়ে সচেষ্ট হয়। যাদের মধ্যে সবচেয়ে বলিষ্ঠ ভূমিকা পালন করেন শহিদুল আলম। প্রশ্ন উঠেছে, এই শহিদুল আলমই কি দৃক- এর প্রতিষ্ঠাতা? মেইলের প্রোফাইলে সংযুক্ত ছবি তাই বলছে।

একটি মন্তব্য করুন

আপনার মন্তব্য লিখুন
আপনার নাম লিখুন