জয়পুরহাট চিনিকলে এবার উৎপাদনের লক্ষ্যমাত্রা ৫ হাজার ২৫০ মেট্রিক টন

0
69

ফাতেমা আহমেদ : দেশের বৃহত্তম চিনি উৎপাদনকারী প্রতিষ্ঠান জয়পুরহাট চিনিকলে চলতি মৌসুমে ৭০ হাজার মেট্রিক টন আখ মাড়াই করে ৫ হাজার ২৫০ মেট্রিক টন চিনি উৎপাদনের লক্ষ্যমাত্রা নির্ধারণ করা হয়েছে। বাসস
জয়পুরহাট চিনিকলের ৫৬ তম মাড়াই মৌসুম শুরুর সম্ভাব্য তারিখ নির্ধারণ করা হয়েছে আগামী ২১ ডিসেম্বর। চিনিকলে বর্তমানে প্রস্তুতি মূলক কার্যক্রম চলছে। এর মধ্যে রয়েছে আখ ক্রয় কেন্দ্র সংস্কার ও মেরামত পাশাপাশি ফ্যক্টারীর বিভিন্ন যন্ত্রাংশের মেরামত কাজ ও চলছে। চিনিকল সূত্র জানায়, চলতি আখ মাড়াই মৌসুমে ৭০ হাজার মে.টন আখ মাড়াই করে ৫ হাজার ২৫০ মে. টন চিনি উৎপাদনের লক্ষ্যমাত্রা ধরা হয়েছে। চিনি আহরণের শতকরা হার ধরা হয়েছে ৭ দশমিক ৫০ ভাগ।
চিনিকল সূত্র জানায়, আখচাষে উৎসাহ প্রদানের জন্য ৬ হাজার আখ চাষির মাঝে এবার উপকরণ ও নগদ ঋণ বিতরণের পরিমাণ হচ্ছে সাড়ে ৩ কোটি টাকা। উপকরণের মধ্যে রয়েছে বীজ, সার ও কীটনাশক। ২০১৭-১৮ আখ রোপণ মৌসুমে রোপা পদ্ধতিতে (এসটিপি) আখ রোপণের জন্য ৫ হাজার ৪শ জন আখ চাষির মধ্যে প্রায় এক কোটি টাকা ভর্তুকি প্রদান করা হয়েছে বলে জানান জয়পুরহাট চিনিকলের ব্যবস্থাপনা পরিচালক মো: মোস্তফা কামাল।

একটি মন্তব্য করুন

আপনার মন্তব্য লিখুন
আপনার নাম লিখুন