তালিকায় থাকা বাংলাদেশ দলের এই খেলোয়াড়টা কে?

0
68

বারবেলা পত্রিকা নিউজ ডেস্ক: প্রকাশিত, ২২/১১/২০১৮, সময়: বিকেল- ০৪:৪৩

বাংলাদেশ দলের খেলোয়াড় তালিকায় দেখা গেল এক অচেনা নাম। বিসিবি ঘোষিত স্কোয়াডে না থেকেও তিনি সুযোগ পাচ্ছেন আন্তর্জাতিক ক্রিকেটের স্বাদ। টস হওয়ার পর প্রেসবক্সে পাঠানো বাংলাদেশ দলের খেলোয়াড় তালিকা দেখে একটু চমকে উঠতে হলো। খেলোয়াড় তালিকায় ১৫ নম্বরে দেখা যাচ্ছে শাখওয়াত হোসেন সাইমনের নাম। এই ‘শাখওয়াত’ কে? তিনি কীভাবে এলেন চট্টগ্রাম টেস্টের বাংলাদেশ দলে? ১৫ নম্বর খেলোয়াড় শাখওয়াতের পরিচয় ও দলে অন্তর্ভুক্তির কারণ বলেছেন বিসিবির ক্রিকেট পরিচালনা বিভাগের ব্যবস্থাপক সাব্বির খান, ‘সে বাংলাদেশ অনূর্ধ্ব-১৯ দলে খেলে, চট্টগ্রামেরই ছেলে। এ টেস্টে বদলি খেলোয়াড় হিসেবে আছে।’ কদিন আগে বিসিবি যে ১৪ জনের দল দিয়েছিল, সেখান থেকে একাদশের বাইরে আছেন আরিফুল হক, খালেদ আহমেদ ও সাদমান ইসলাম। ঘোষিত দলের বাইরে আরও একজন বদলি খেলোয়াড় কেন দরকার হলো, সেটির ব্যাখ্যা দিয়েছেন নির্বাচক হাবিবুল বাশার, ‘খেলোয়াড়দের সহায়তা করতেই মূলত ওকে নেওয়া হয়েছে। মাঠে পানি নিয়ে যাওয়া, ফিল্ডারদের কাছে সরঞ্জামাদি পৌঁছে দেওয়া, একটু ফিল্ডিং করে দেওয়া, এসব কারণেই রাখা। আর বর্তমান আন্তর্জাতিক ক্রিকেটে অনেক কড়া নিয়ম থাকে। আকসুর ব্যাপার আছে। এ কারণেই খেলোয়াড় তালিকায় ওর নামটা দিয়ে রাখা। ইংল্যান্ড-অস্ট্রেলিয়া স্কোয়াডের বাইরেও খেলোয়াড় রাখার চর্চা আছে।’

অভিষেক হলো নাঈম হাসানের। ছবি: শামসুল হকচর্চাটা বাংলাদেশেও একেবারে নতুন নয়। গত ফেব্রুয়ারিতে শ্রীলঙ্কার বিপক্ষে মিরপুর টেস্টের দ্বিতীয় দিনে সাইডবেঞ্চে দেখা যায় অনূর্ধ্ব-১৯ দলের আমিনুল ইসলাম ও শাকিল হোসেনকে। ঘরোয়া ক্রিকেটে ব্যস্ততা থাকায় লঙ্কানদের বিপক্ষে মিরপুর টেস্টে ছেড়ে দেওয়া হয়েছিল স্কোয়াডে থাকা মোসাদ্দেক হোসেন, কামরুল ইসলাম ও নাঈম হাসানকে। তাঁদের বদলি হিসেবে সাইডবেঞ্চে ঠাঁই মিলেছিল আমিনুল ও শাকিলের। তবে দুজনের নাম কিন্তু কোনো তালিকায় ছিল না। শাখওয়াত তাই চাইলে আজকের খেলোয়াড় তালিকাটা বাঁধিয়ে রাখতে পারেন। চট্টগ্রাম টেস্টের খেলোয়াড় তালিকায় সাকিব-মুশফিকদের সঙ্গে উঠে গেছে তাঁর নামটাও। বয়সভিত্তিক ক্রিকেটের গণ্ডি পেরোনোর আগে ক্রিকেটের অভিজাত সংস্করণটা কেমন, সেটি খুব কাছ থেকে দেখতে পাওয়া, জাতীয় দলের ড্রেসিংরুম ভাগাভাগির অভিজ্ঞতা রোজ রোজ মেলে না। জাতীয় দলে সুযোগ পাওয়ার আগেই আন্তর্জাতিক ক্রিকেটের ‘স্বাদ’ পাওয়া নিঃসন্দেহে বড় প্রাপ্তি ৭টি প্রথম শ্রেণির ক্রিকেট ও ৮টি লিস্ট ‌‘এ’ ম্যাচ খেলা শাখওয়াতের।

দলের তালিকায় নাম থাকা সেই শওকত হোসেন সায়মন। ছবি: শামসুল হকদুধের স্বাদ ঘোলে মেটানো শাখওয়াত অনুপ্রাণিত হতে পারেন চট্টগ্রামের আরেক ক্রিকেটার নাঈম হাসানকে দেখে, এ টেস্ট দিয়েই যাঁর আন্তর্জাতিক অভিষেক হয়ে যাচ্ছে আজ। এ নিয়ে এ বছর টেস্ট অভিষেক হলো বাংলাদেশের সাত ক্রিকেটারের। ২০০২ সালের পর এবারই প্রথম এক বছরে সাত ক্রিকেটারের অভিষেক হলো বাংলাদেশ ক্রিকেটে। টেস্ট আঙিনায় ১৮ বছরে ১১১ টেস্টে অভিষেক হয়েছে বাংলাদেশের ৯৩ খেলোয়াড়ের। প্রতিবছর বাংলাদেশ গড়ে ছয়টি করে টেস্ট খেললে প্রতিবছর গড়ে টেস্ট ক্যাপ পেয়েছেন ৫ জন।
এ বছর টেস্টে অভিষেক হওয়া সানজামুল ইসলাম, আবু জায়েদ, আরিফুল হক, নাজমুল ইসলাম, মোহাম্মদ মিঠুন ও খালেদ আহমেদের মধ্যে শুধু মিঠুনই আছেন আজকের একাদশে। আরিফুল নেই সমন্বয়ের কারণে। অন্যরা বাদ পড়েছেন ছন্দে না থাকায়।

সূত্র: prothomalo

একটি মন্তব্য করুন

আপনার মন্তব্য লিখুন
আপনার নাম লিখুন