‘প্রশ্নবিদ্ধ নির্বাচন’ করে বিশ্বের কাছে সম্ভ্রম খোয়াতে পারি না: ইসি মাহবুব

0
33

আসন্ন একাদশ সংসদ নির্বাচনের গুরুত্ব তুলে ধরে নির্বাচন কর্মকর্তাদের উদ্দেশ্যে নির্বাচন কমিশনার মাহবুব তালুকদার বলেছেন, মনে রাখতে হবে, আপনারা জাতির ক্রান্তিলগ্নে মহান দায়িত্ব পালন করছেন। আপনাদের সাফল্যে গৌরবদীপ্ত হবে, উদ্ভাসিত হবে দেশের জনগণ। এবারের নির্বাচন আত্মমর্যাদা সমুন্নত রাখার নির্বাচন। বিশ্বসভায় মাথা উঁচু করে দাঁড়ানোর নির্বাচন। তাই প্রশ্নবিদ্ধ নির্বাচন করে আমরা কিছুতেই বিশ্বের সামনে আমাদের সম্ভ্রম খোয়াতে পারি না।

সোমবার নির্বাচন কমিশন ভবনে নির্বাচন কর্মকর্তাদের প্রশিক্ষণের উদ্বোধন করে মাহবুব তালুকদার এসব কথা বলেন। আজ ১৩টি জেলার ৪০৮ জনকে প্রশিক্ষণ দেয়া হচ্ছে।

জনমনে আস্থার পরিবেশ তৈরির আহ্বান জানিয়ে এই নির্বাচন কমিশনার আরও বলেন, দেশে নানা সময় নানা প্রক্রিয়ায় নির্বাচন অনুষ্ঠিত হয়েছে। কখনো তত্ত্বাবধায়ক সরকারের অধীনে, কখনো সেনা–সমর্থিত সরকারের অধীন কিংবা কখনো দলীয় সরকারের অধীনে। তবে একাদশ জাতীয় সংসদ নির্বাচন যে প্রক্রিয়াই হোক না কেন, তাকে ভিন্ন খাতে প্রবাহিত হতে দেওয়া যাবে না। দেশে নির্বাচনের কোনো ধারাবাহিক রীতি গড়ে না উঠলেও একটি পূর্ণাঙ্গ ও অংশগ্রহণমূলক নির্বাচনের মাধ্যমে এই ধারাবাহিকতা ও ঐতিহ্য সৃষ্টি করতে যাচ্ছে কমিশন। এজন্য জনমনে আস্থার পরিবেশ তৈরি করতে হবে।

ইসি মাহবুব আরও বলেন, নির্বাচন কর্মকর্তাদের সাহসিকতার সঙ্গে দায়িত্ব পালন করতে হবে। দায়িত্ব পালনে কোনো শিথিলতা দেখালে তা কখনোই বরদাশত করা হবে না।

তিনি বলেন, ‘নির্বাচনকে অবাধ ও নিরপেক্ষভাবে অনুষ্ঠিত করতে আইনানুগ প্রক্রিয়ায় দৃঢ় থাকতে হবে। কারণ আইন ঠিকমতো না চললে সমান সুযোগের পরিবেশ নিশ্চিত হবে না। আইন ঠিকভাবে না চললে সেটি আইন নয়, আইনের অপলাপ মাত্র। আইন প্রয়োগ ঠিকভাবে না হলে নির্বাচন প্রশ্নবিদ্ধ হবে, আর প্রশ্নবিদ্ধ নির্বাচন করে কলঙ্কিত হতে চাই না।’

এসময় সব প্রার্থীর জন্য সমান সুযোগ নিশ্চিত করার আহ্বান জানান ইসি মাহবুব তালুকদার। তিনি বলেন, প্রার্থী যেন নিশ্চিন্ত থাকতে পারে, সে ব্যবস্থা করবেন। নির্বাচনী কর্মকর্তাদের কাছে চাওয়া খুবই সামান্য—একজন ভোটার যেন নির্ভয়ে পছন্দমতো তার প্রার্থীকে ভোট দিতে পারেন, সেই আস্থার পরিবেশ তৈরি করতে হবে।বিডি-প্রতিদিন/০৩ ডিসেম্বর, ২০১৮/মাহবুব

একটি মন্তব্য করুন

আপনার মন্তব্য লিখুন
আপনার নাম লিখুন