১০০ জন মৃত মানুষের ভস্ম নিয়ে মহাশূন্যে রকেট, কী চায় বিজ্ঞান?

0
60

মহাশূন্যে যেতে ইচ্ছে কার না হয়। গ্রহ-নক্ষত্র কাছ থেকে দেখার লোভ হওয়া খুবই স্বাভাবিক। তবে তার জন্য যে প্রশিক্ষণের প্রয়োজন হয়, তা সকলের কপালে থাকে না। কিন্তু এবার এমনই এক সুযোগ এনে দিচ্ছে সান ফ্রানসিস্কোর এক কোম্পানি।

আন্তর্জাতিক সংবাদমাধ্যম সিএনএন’র এক প্রতিবেদন অনুয়ায়ী, ‘এলিসিয়াম স্পেস’ নামে এক কোম্পানি আজই মহাকাশের পথে এক সফর লঞ্চ করতে যাচ্ছে। তবে সেই স্পেসক্রাফ্টে জীবিত নয়, ১০০ জন মৃত মানুষের ভস্ম নিয়ে যাওয়া হবে।

‘স্পেস এক্স ফ্যালকন ৯’ নামে একটি রকেটে থাকবে ওই ১০০ জনের ভস্ম। সাবেক সেনা ও মহাকাশ বিষয়ে উৎসাহী- মূলত এমন মানুষের ভস্মই পাঠানো হবে মহাকাশে। ৪ ইঞ্চির একটি স্যাটেলাইটে (নাম ‘কিউবস্যাট’) রাখা থাকবে ১০০ জনের ভস্ম। খরচ পড়বে ২৫০০ মার্কিন ডলার। টাকার হিসাবে ১ লাখ ৯৫ হাজারেরও বেশি।

মহাকাশে ওই স্যাটেলাইটের গতিবিধি দেখার জন্য একটি অ্যাপও তৈরি করা হয়েছে। এই ১০০ জনের পরিবার-পরিজন নিজের মোবাইল ফোন থেকে তা সহজেই দেখতে পারবেন। জানা গেছে, প্রত্যেক ব্যক্তির ভস্মের সঙ্গে তাদের পরিবারের তরফ থেকে চাইলে কোনও বার্তাও লিখে দিতে পারে।

সংবাদমাধ্যমের খবর অনুযায়ী, আগামী চার বছর পৃথিবীকে প্রদক্ষিণ করবে ওই স্পেসক্রাফ্ট। প্রসঙ্গত, এর আগে ২০১২ সালেও এমন একটি মিশনে ৩২০ জনের ভস্ম পাঠানো হয়েছিল মহাকাশে।

একটি মন্তব্য করুন

আপনার মন্তব্য লিখুন
আপনার নাম লিখুন