৬১ টাকা ঘুষ নেয়ায় ৬১ লাখ টাকা জরিমানা!

0
87

মাত্র এক সিঙ্গাপুরি ডলার (৬১ টাকা) ঘুষ নেয়ার অভিযোগে ১ লাখ সিঙ্গাপুরি ডলার (৬১ লাখ টাকা) জরিমানার মুখে পড়েছেন দুই চীনা অভিবাসী শ্রমিক। সেই সঙ্গে পাঁচ বছরের কারাদণ্ডের খড়গও ঝুলছে তাদের ভাগ্যাকাশে। সিঙ্গাপুরের একটি আদালতে তাদের বিচার চলছে। অপরাধ প্রমাণিত হলে তারা উভয় দণ্ডে দণ্ডিত হতে পারেন।

singapore dollar

অভিযুক্ত দুই চীনা শ্রমিকের নাম চেন জিলিয়াং (৪৭) ও ঝাও ইউচুন (৪৩)। তারা এক ফর্কলিফট ট্রাক ড্রাইভারকে দ্রুত ছাড়পত্র দেয়ার জন্য এক ডলার অর্থাৎ ৬১ টাকা ঘুষ নিয়েছেন বলে অভিযোগ আনা হয়েছে।

দেশটির গণমাধ্যম জানিয়েছে, ট্রাকে দ্রুত কন্টেইনার তোলার জন্য চালকের কাছ থেকে ১ ডলার ঘুষ নেয়ার চেষ্টা করেছিলেন চেন। দুই বছর আগেও তিনি এ ধরনের আরেকটি অভিযোগে অভিযুক্ত হয়েছিলেন। অপরদিকে শ্রমিক ঝাও-ও একই ধরনের অভিযোগ অভিযুক্ত। তিনিও ঘুষ নেয়ার চেষ্টা করেছিলেন।

এ বিচারের বিষয়ে সিঙ্গাপুরের দুর্নীতিবিরোধী সংস্থা বলছে, কর্মচারীরা নিজেদের দায়িত্ব ঠিকভাবে পালন করবেন- এটাই হওয়া উচিত। এজন্যে ঘুষ নেয়ার ঘটনা অপরাধ হিসেবেই বিবেচনা করা উচিত। তা যদি ১ ডলারও হয়। কোনো ধরনের ঘুষের লেনদেন সহ্য করা হবে না।

টাকার এই অংক সামান্য হলেও এটি দুর্নীতির বিবেচনায় ছোট নয়। দুর্নীতির বিরুদ্ধে শক্ত অবস্থানের কারণেই এই অনিয়মের অভিযোগ গুরুত্বের সঙ্গে নিয়েছে সিঙ্গাপুর।

বার্লিনভিত্তিক দুর্নীতিবিরোধী আন্তর্জাতিক সংস্থা ট্রান্সপারেন্সি ইন্টারন্যাশনাল-এর হিসেব অনুযায়ী, পৃথিবীর কম দুর্নীতিগ্রস্ত দেশের তালিকায় সিঙ্গাপুর সপ্তম অবস্থানে রয়েছে। ছোট এই দেশটির দুর্নীতিবিরোধী অবস্থান সারা দুনিয়ায় সমাদৃত।

একটি মন্তব্য করুন

আপনার মন্তব্য লিখুন
আপনার নাম লিখুন