নতুন কাঠামোয় যত বাড়লো পোশাক শ্রমিকদের মজুরি

0
45

গত কয়েকদিন ধরে দেশে চলমান পোশাক শ্রমিকদের আন্দোলন-সহিংসতায় পোশাক খাতে উদ্ভূত পরিস্থিতিতে সংশোধিত মজুরি কাঠামো ঘোষণা করেছে সরকার।

আজ রোববার বিকেলে শ্রম ও কর্মসংস্থান মন্ত্রণালয়ের সম্মেলন কক্ষে নতুন এ মজুরি কাঠামো ঘোষণা করেন বাণিজ্যমন্ত্রী টিপু মুনশি। মালিক-শ্রমিক ও সরকারের সঙ্গে বৈঠক শেষে এ সিদ্ধান্ত জানানো হয়।

দু’একদিনের মধ্যে এ সংক্রান্ত প্রজ্ঞাপন জারি করা হবে জানিয়ে মন্ত্রী জানান, নতুন এই মজুরি কাঠামো গত ডিসেম্বর থেকে কার্যকর হবে, যা আগামী ফেব্রুয়ারি মাসের বেতনের সঙ্গে সমন্বয় করা হবে।

নতুন বেতন কাঠামো অনুযায়ী বেতনের পরিমাণ নিম্নরুপ:

প্রথম গ্রেড

২০১৩ সালে প্রথম গ্রেডে বেতন ছিল ১৩ হাজার টাকা, তা থেকে ৫ হাজার ২৫৭ টাকা বাড়িয়ে করা হয়েছে ১৮ হাজার ২৫৭ টাকা। কিন্তু ২০১৮ সালের প্রস্তাবিত বেতন কাঠামোতে তা নির্ধারিত ছিল ১৭ হাজার ৬১০ টাকা।

দ্বিতীয় গ্রেড

২০১৩ সালে দ্বিতীয় গ্রেডে বেতন ছিল ১০ হাজার ৯০০ টাকা, তা থেকে ৪ হাজার ৫১৬ টাকা বাড়িয়ে করা হয়েছে ১৫ হাজার ৪১৬ টাকা। কিন্তু ২০১৮ সালের প্রস্তাবিত বেতন কাঠামোতে তা ছিল ১৪ হাজর ৬৩০ টাকা।

তৃতীয় গ্রেড

২০১৩ সালে তৃতীয় গ্রেডে বেতন ছিল ৬ হাজার ৮০৫ টাকা। তা থেকে ৩ হাজার ৪০ টাকা বাড়িয়ে করা হয়েছে ৯ হাজার ৮৪৫ টাকা। কিন্তু ২০১৮ সালের প্রস্তাবিত বেতন কাঠামোতে যা নির্ধারণ করা হয়েছিল ৯ হাজার ৫৯০ টাকা।

চতুর্থ গ্রেড

২০১৩ সালে চতুর্থ গ্রেডে বেতন ছিল ছিল ৬ হাজার ৪২০ টাকা। তা থেকে ২ হাজার ৯২৭ টাকা বাড়িয়ে করা হয়েছে ৯ হাজার ৩৪৭ টাকা। কিন্তু ২০১৮ সালের প্রস্তাবিত বেতন কাঠামোতে তা ছিল ৯ হাজার ২৪৫ টাকা।

পঞ্চম গ্রেড

২০১৩ সালে পঞ্চম গ্রেডে বেতন ছিল ৬ হাজার ৪২ টাকা। তা থেকে ২ হাজার ৮৩৩ টাকা বাড়িয়ে করা হয়েছে ৮ হাজার ৮৭৫ টাকা। কিন্তু ২০১৮ সালের প্রস্তাবিত বেতন কাঠামোতে যা ছিল ৮ হাজার ৮৫৫ টাকা।

বৈঠকে  শ্রম ও কর্মসংস্থান প্রতিমন্ত্রী বেগম মন্নুজান সুফিয়ানসহ সংশ্লিষ্টরা উপস্থিত ছিলেন।

একটি মন্তব্য করুন

আপনার মন্তব্য লিখুন
আপনার নাম লিখুন