সৌদি আরবে মঙ্গলবার পবিত্র রমজান মাসের চাঁদ দেখা যায়নি। এ কারণে আগামী ১৭ মে, বৃহস্পতিবার থেকে দেশটিতে পবিত্র রোজা শুরু হচ্ছে। গালফ নিউজ ও আরব নিউজের খবরে এ কথা বলা হয়েছে।

সংবাদে বলা হয়েছে, মঙ্গলবার সৌদি আরবের কোথায় পবিত্র রমজান মাসের চাঁদ দেখা যায়নি। আর এ কারণে পবিত্র রমজান মাস শুরু হচ্ছে আগামী বৃহস্পতিবার থেকে। হিজরি সনের রমজান মাসকে পবিত্র মাস হিসেবে গণ্য করে থাকে সারা বিশ্বের মুসলমানরা। মাসজুড়ে রোজা রাখার পর ঈদুল ফিতর উদযাপন করা হয়।

এদিকে মালয়েশিয়া ও অস্ট্রেলিয়াতে আগামী বৃহস্পতিবার থেকে পবিত্র রমজান শুরু হবে। এই দুটি দেশের চাঁদ দেখা কমিটি এই খবর জানিয়েছে।

মালয়েশিয়ার সংবাদমাধ্যম নিউ স্ট্রেইটস টাইমসের বরাত দিয়ে মালয়েশিয়ার এক মুখপাত্র জানিয়েছেন, সারাদেশে বৃহস্পতিবার থেকে শুরু হবে পবিত্র রমজান। এই তারিখ নির্ধারণের বিষয়টি দেশটির রাজা ইয়াং দি-পার্তুয়ান অ্যাগং সম্মতি জানিয়ে এক নির্দেশ জারি করেছেন। এছাড়া একই দিনে পবিত্র রমজান শুরু হবে অস্ট্রেলিয়াতে। দেশটির ইমামদের সংগঠন এই বিষয়টি নিশ্চিত করেছে।

এক বিজ্ঞপ্তির মাধ্যমে জানানো হয়, ইসলামিক নেতা ও ইমামদের সংগঠন অস্ট্রেলিয়ান ন্যাশনাল ইমামস কাউন্সিল এক্সিকিউটিভ কমিটি এবং তাদের প্রতিনিধিদের সঙ্গে আলোচনা করে এই সিদ্ধান্ত নেয়া হয়েছে। বৃহস্পতিবার তারাবির নামাজ পড়তে হবে। এর মধ্য দিয়েই শুরু হবে পবিত্র রমজান।

অপরদিকে বুধবার পবিত্র রমজান মাস পালন শুরু করবে তুরস্ক। চাঁদ দেখার পর এই তথ্য নিশ্চিত করেছে দেশটির সরকার। যুক্তরাষ্ট্র ও ইউরোপেও বুধবার থেকেই রোজা শুরু হয়েছে।

বাংলাদেশে কবে থেকে রোজা শুরু হবে সেটা জানার জন্য চাঁদ দেখা কমিটি বৈঠকে বসবে বুধবার সন্ধ্যায়। জাতীয় চাঁদ দেখা কমিটি বুধবার মাগরিবের নামাজের পর বৈঠকে বসবেন। তখন পবিত্র রমজানের চাঁদ দেখার সংবাদ পর্যালোচনা করে সিদ্ধান্ত দিবে এ কমিটি। এরপরই রমজান শুরুর সঠিক সময় জানা যাবে।

মানবকণ্ঠ/এফএইচ

একটি মন্তব্য করুন

আপনার মন্তব্য লিখুন
আপনার নাম লিখুন